Sun. May 26th, 2024

নব রসের আত্মকথা

By Desk Team Aug 9, 2021

মানুষের জীবনে রসের অভাব থাকলে সেই জীবন যেন সঠিক ভাবে পূর্ণই হয়না। হ্যা ,আবার কোনো সময় সেই রসই যদি পরিমান অতিরিক্ত হয় ,তাহলে সেটা কিন্তু ধ্বংসের ও কারণ হয়ে দাঁড়াতে পারে। আমাদের সব অনুভূতির প্রকাশই এক এক ধরণের রসের মধ্যে পরে। যেমন -হাস্যরস, প্রেমরস ইত্যাদি। তাই জীবনে সব রসেরই যেমন দরকার ,তেমন তার পরিমাণও অবসসই সীমিত হওয়া উচিত ,নাহলেই সেই শুনতে হবে -“রস তো দেখি কম নয় !”

মানুষের অনুভূতি তথা জীবনের সব রসের সুন্দর বহিঃপ্রকাশ নিয়েই সদ্য মুক্তি পেয়েছে Madras Talkies -এর নিবেদিত “Navarasa ” ওয়েব সিরিজটি। বর্তমানে নেটফ্লিক্সে আপনারা দেখতে পাবেন এই ওয়েব সিরিজ। Nava Rash অর্থাৎ নয়টি রস ,যেমন -রাগ ,সাহস ,ভালোবাসা ,ভয় ,হাসি ,সহানুভূতি ,বিরক্তি ,শান্তি আর বিষ্ময়, মানুষের এই নয়টি রসের মৌলিক বহিঃপ্রকাশ কিভাবে ঘটে আমাদের জীবনে তারই এক সাবলীল ঝলক আমরা এই ওয়েব সিরিজ এ দেখতে পাবো। প্রত্যেকটি এপিসোডই এই এক একটি রসের বহিঃপ্রকাশ নিয়েই তৈরী হয়েছে। তামিল ভাষার এই সিনেমাটি পুরোপুরি ইণ্ডিয়ান অ্যানথোলজি উপর নির্ভর করে তৈরী হয়েছে। প্রকৃতি অনুসারে এটি ড্রামা বলা যেতে পারে। সম্পূর্ণ এক নতুন বিষয়,যা আমাদের জীবনেরই এক একটি অঙ্গ , সেই বিষয়গুলির গুরুত্ব ,প্রয়োজনীয়তা ,উপস্থিতি নিয়ে হয়তো আমরা কেউই আলাদাভাবে মাথা ঘামাইনা। কিন্তু আমাদের জীবনকে চালিয়ে নিয়ে যাওয়ার পথে এই রসগুলোর উপস্থিতি ছাড়া আমরা কেমন যেন অনুভূতিহীন রোবটের মতো হয়ে পড়বো ,সেটা হয়তো কোনোদিন সেভাবে ভেবেই দেখিনি আমরা।

Madras Talkies -এর এই ওয়েব সিরিজের পরিচালনায় রয়েছে একাধিক মানুষ। অভিজ্ঞ থেকে নতুন অনেকেই সুযোগ পেয়েছে এটি পরিচালনা করার। তাদের মধ্যে রয়েছে -ফাহাদ ফসিল ,সুরিয়া ,বিজয় সেথুপাথি ,অরবিন্দ স্বামী ও আরো অনেকে। এতজন সৃজনশীল মানুষের মিলিত ভাবনার কারণেই হয়তো ওয়েব সিরিজটিতে দেখা যাচ্ছে চূড়ান্ত সৃজনশীলতার ছাপ। আর রেবতী , বিজয় সেথুপাথি ,প্রকাশ রাজ -দের মতো গুণী অভিনেতাদের অভিনয়ে এটি হয়ে উঠেছে আরও জীবন্ত । সব মিলিয়ে Madras Talkies -এর এই সৃষ্টিকে ৪ ষ্টার অনায়াসেই দেওয়া যেতে পারে।

জীবনের রস যারা বাস্তব জীবনে উপভোগ করতে পারেননা ,তারা “Navarasa” দেখে সেই সব রস যে উপভোগ করতে পারবেন এর কিন্তু কোনো দ্বিমত নেই। তাই এখনো যারা দেখেননি ,ব্যস্ত জীবন থেকে একটু সময় বার করে অবশ্যই দেখবেন এই সৃজনশীল সৃষ্টিটি।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *