Wed. Apr 24th, 2024

একজন মিউজিক প্রডিউসার একজন ভালো মিউজিক ডিরেক্টর হতে পারেন : বব এসেন।

By Desk Team Jul 3, 2021

বব এসেন বলিউড এবং টলিউডে খুবই বিখ্যাত এবং পরিচিত একজন নাম। তিনি অসংখ্য ছবিতে, ওয়েব সিরিজে মিউজিক প্রডিউসার হিসেবে কাজ করেছেন।
অনেকে ভাববেন মিউজিক প্রডিউসার আবার কি??
ব্যাপারটা অনেকের কাছে ও নতুন আবার অনেকের কাছে পরিষ্কার।

রেকর্ডিং স্টুডিওতে বব এসেন।


যারা এই ব্যাপারটা সম্পর্কে ওয়াকিবহাল নয় তাদের জানার উদ্দেশ্যে বলা হচ্ছে যে মিউজিক প্রডিউসার এর কাজ হল মিউজিক ডিরেক্টর যে সুর তৈরি করে দেন তার সাথে সাযুজ্য রেখে এবং তাকে সিন করে সেই গানটির অ্যারেঞ্জমেন্ট অর্থাৎ এই গানটিতে কি কি ইন্সট্রুমেন্ট বাজবে, কোন টিউন বা সুরে বাজবে এবং তার প্রোগ্রাম। এই প্রোগ্রামটি মূলত এখন কম্পিউটারে করা হয়। এছাড়াও মিক্স মাস্টারিং ও মিউজিক প্রডিউসারের কাজের মধ্যেই পড়ে। অর্থাৎ মিউজিক প্রডিউসার গানটির অ্যারেঞ্জমেন্ট গানটির প্রোগ্রামিং এবং মিক্স মাস্টারিং সকল টাই পরিচালনা ও তদারকি করেন।
ছোট বয়স থেকেই বব এসেন গানের প্রতি আকৃষ্ট ছিলেন কিন্তু সাত বছর বয়সে টনসিল হওয়ার জন্য তিনি গান গাওয়া ছাড়তে বাধ্য হন ডাক্তারের পরামর্শে।

স্টুডিও এ কর্মরত বব এসেন।


যখন তার বয়স ১১ বছর তখন তিনি পিয়ানো এবং কি বোর্ড বাজানো শেখা শুরু করেন। তিনি শ্যাম.এস. ইঞ্জিনিয়ার এবং নন্দদাস বাগচীর কাছে শিখতেন পিয়ানো এবং কিবোর্ড বাজানো। নন্দ দাস বাগচী ছিলেন বর্তমান বলিউড মিউজিক কম্পোজার তানিশ্ক বাগচীর বাবা।
শুধু মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট বাজানোই নয় ওয়েস্টার্ন ক্লাসিকাল মিউজিক এর প্রতি তার আগ্রহ বাড়তে থাকে। তিনি ‘ট্রিনিটি কলেজ অফ মিউজিক’, লন্ডন থেকে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল বিষয় পড়াশুনা করেন।
২০০৫-০৬ সালে তিনি জনপ্রিয় ব্যান্ড সুরমা দোহার এর সঙ্গে কাজ করেন।

স্টুডিওতে বব এসেন।


তিনি টলিউডের বিখ্যাত সংগীতপরিচালক দেবজ্যোতি মিশ্র, ইন্দ্রদীপ দাশগুপ্ত, ডাব্বু, অম্লান চক্রবর্তী, দেব সেন, আকাশ সেন, অশোক রাজ এদের সঙ্গে কখনো মিউজিক প্রডিউসার হিসেবে কখনো মিউজিক অ্যারেঞ্জার হিসেবে কখনো মিউজিক প্রোগ্রামার হিসেবে কাজ করেছেন।
চাঁদের পাহাড়, আমাজন অভিযান, বাস্তুশাপ, লড়াই কি করে বলবো তোমায়, শুধু তোমারই জন্য, বিবাহ অভিযান, ভিলেন – এই ছবিগুলোতে তিনি মিউজিক অ্যারেঞ্জার, মিউজিক প্রোগ্রামার হিসেবে কাজ করেছেন।
‘ব্যোমকেশ’, ‘চরিত্রহীন’, ‘দুপুর ঠাকুরপো’ রহস্য রোমাঞ্চ সিরিজ ২’, রহস্য রোমাঞ্চ সিরিজ ৩’ ওয়েব সিরিজের তিনি মিউজিক অ্যারেঞ্জার, মিউজিক প্রোগ্রামার হিসেবে কাজ করেছেন।
মিউজিক ডিরেক্টর হিসেবে তিনি চিরঞ্জিত চক্রবর্তী এবং সোহিনী সরকার অভিনীত ‘মনিহারা’ ছবিটিতে সংগীত পরিচালনা

হিন্দি ছবি ‘চেস’ এর মিউজিক ভিডিও লঞ্চ অনুষ্ঠানে বব এসেন অন্যান্য শিল্পীদের সঙ্গে।

করেছেন। বলিউডে ‘চেজ্ : নো মার্সি টু ক্রাইম’ ক্রাইম ছবিটির সংগীত পরিচালনা করেছেন তিনি। এছাড়াও মে মুলায়াম ছবিটিতে তিনি একটি গানের সংগীত পরিচালনা করেন এবং সেই ছবিটি ব্যাকগ্রাউন্ড মিউজিক তিনি কম্পোজ করেন।
ভবিষ্যতেও তিনি মিউজিক কম্পোজার মিউজিক ডিরেক্টর হিসেবে বেশ কয়েকটি প্রজেক্টে কাজ করবেন বলেও তিনি জানান।

Related Post

One thought on “একজন মিউজিক প্রডিউসার একজন ভালো মিউজিক ডিরেক্টর হতে পারেন : বব এসেন।”
  1. বব একজন দারুন মিউজিক প্রডিউসার।
    তার কাজের মধ্যে একটা নিজস্বতা আছে। আমি তার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *