Tue. Jun 18th, 2024

আইয়ুব বাচ্চু ‘গিটারের জাদুকর’…. ‘সুরের রাজপুত্র’….

By Desk Team Aug 20, 2021

১৯৬২ সালের ১৬ ই আগস্ট বাংলাদেশে চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। তিনি একাধারে ছিলেন গায়ক,লিড গিটারিস্ট, গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী। নিজের গুণে তিনি সারা বিশ্বে নিজের খ্যাতি অর্জন করেন। ভক্তরা তাকে ‘এবি ‘ নামেই চিনতেন। ১৯৯১ সালে প্রতিষ্ঠা করেন তার নিজস্ব ব্যান্ড ‘এলআরবি ‘।

এই ব্যান্ডের থেকে “ফেরারিমন হয়তো কোনো বাধা মানে না, চলো বদলে যাই, রুপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, মাধবী,ফেরারি মন, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে,”নামক বিভিন্ন গান উপহার দিয়ে যান ভক্তদের। সত্তরের দশকের শেষে ‘ফিলিংস ব্যান্ড ‘ এ যোগ দেন তিনি। এরপর ১০বছর ‘সোলস ব্যান্ডের ‘ সঙ্গে ‘লিড গীটারিস্ট ‘ হিসেবে কাজ করেন তিনি। তিনি ছিলেন গিটারের যাদুকর। রক ঘরানার গানের সঙ্গে সঙ্গে তিনি আধুনিক গান,ক্লাসিক্যাল এবং লোকগান দিয়ে শ্রোতাদের মুগ্ধ করেছিলেন।



২০১৮ সালের ১৮ই অক্টোবরে সকল ভক্তদের কাঁদিয়ে এবি চলে যান না ফেরার দেশে। ১৬ ই আগস্ট তার ৬০ তম জন্মদিন সম্পূর্ণ হতো। তিনি হয়তো চলে গেছেন কিন্তু আজো বেঁচে আছেন ভক্তদের মনে এবং সারা জীবন বেঁচে থাকবেন এই ভাবেই। যাবার আগে ভক্তদের জন্য রেখে গেছেন বহু গান। এভাবেই বেঁচে থাকুক শিল্পীরা তাদের শিল্প – কলার মাধ্যমে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *