Tue. Jun 18th, 2024

কী অবস্থা আফগানিদের?……..

By Desk Team Aug 18, 2021

কি হতে চলেছে আফগানি নাগরিক দের সঙ্গে? আমরা ইতিমধ্যেই জেনেছি আফগানিস্তানকে তালিবানরা সম্পূর্ণভাবে তাদের কব্জায় নিয়ে নিয়েছে এরপর আফগানি নাগরিকরা কিভাবে কাটাতে পারবে তাদের জীবন তা সত্যিই জানা নেই আমাদের!

১৫ ই আগস্ট যখন আমরা স্বাধীনতা দিবস পালন করছি তখনই অপরদিকে আরেক দেশ আফগানিস্তান পরাধীন হয়ে চলে যায় তালিবানদের কবলে। ৭৫হাজার তালিবান সৈনিকের সামনে ৩লাখ আফগানিস্তানের সৈনিক কেন পিছিয়ে গেল এর কারণ খুঁজতে গিয়ে জানতে পেরেছি, মে ২০১৭ থেকে আফগানি সৈনিকদের ঠিকমতো খাবার দেয়া হতো না। আফগানের নেতারা ঠিকমতো পরিচর্যার দায়িত্বও নিতো না তাদের।এমনকি সৈন্যদের মাসিক বেতন ও দেয়া হতো না ঠিকমতো।

এছাড়া আরও একটি বড় কারণ হল আফগানি সৈন্যদের কাছে কোন রকমের অস্ত্র অবশিষ্ট ছিল না যা দিয়ে তারা তালিবানদের সম্মুখীন হতে পারে। তাই তারা নিজে থেকেই আত্মসমর্পণ করে দেয় তালিবানদের কাছে। আফগানিস্থানের রাষ্ট্রপতি গনি আগে থেকেই দেশ ছেড়ে পালিয়ে যায় বহু অর্থ নিয়ে। নিজের দেশের সঙ্গে কেউ এমন করতে পারে ভাবা যায় না। কাবুলে বাসিন্দাদের অবস্থা খুবই শোচনীয়, হারহিম করা ছবি দেখা যাচ্ছে। ঘর থেকে টেনেহিঁচড়ে বার করা হচ্ছে বাসিন্দাদের। বন্দুক নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে তালিবান সেনারা।



ভারতের অবস্থান কি হতে চলেছে? তালিবানদের মুখপাত্র জানিয়েছেন কাশ্মীর নিয়ে তাদের কোনো ভাবনা নেই, তারা এখনই কোন শত্রুতা করতে চায়না ভারতের সঙ্গে! কিন্তু এটাই কি সত্যি কথা নাকি এর আড়ালে লুকিয়ে আছে অন্য কিছু! তা সত্যিই আমাদের জানা নেই।



আফগানীরা কি আর ভালো থাকতে পারবে!শুধু একটাই আশা রাখি,যে দেশই হোক সকল মানুষ যাতে ভালো থাকে। সকলের বেঁচে থাকার অধিকার আছে এবং ভালো থাকার অধিকার আছে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *