Sun. May 26th, 2024

নতুন প্রজন্মের প্রতিটি শিল্পীরই নিজেদের শিরদাঁড়া সোজা করে ক্যারিয়ার শুরু করা উচিত : ইমন মৈত্র

By Desk Team Jul 5, 2021

‘অচেনা শহর’ এই গানটি আপনারা অনেকেই নিশ্চয়ই শুনেছেন। এই ‘অচেনা শহর’ গানটির গীতিকার, সুরকার এবং গায়ক ইমন মৈত্রর কথা আজ আমরা বলব।
ইমন জানান “আমি ছোটবেলা থেকে গান শুনতে খুব ভালবাসতাম ছোটবেলা বাবা যখন গান গাইতেন তখন আমি গান শুনতাম এবং মুখস্থ করতাম ক্লাস টুয়েলভ পর্যন্ত আমি কোনদিন গান শিখিনি। ক্লাস টুয়েলভ এরপর আমি গানের বেসিক শেখা শুরু করি এবং কলেজের সেকেন্ড ইয়ার থেকে গান লেখা শুরু করি”।
ইমন বলেন তিনি গান গাওয়ার চেয়ে গান লিখতে এবং গানে সুর করতে বেশি পছন্দ করেন। তিনি জানান তাঁর গান গাওয়ার চেয়ে গান লেখার সঙ্গেই বেশি অ্যাটাচমেন্ট রয়েছে।


আড্ডাটাইমসের ‘করমা’ ছবিটির অচেনা শহর গানটি গেয়ে তিনি জনপ্রিয় হন। এই গানটি আড্ডা টাইমসের এখনো পর্যন্ত সর্বোচ্চ ভিউজ পাওয়া একটি গান। এই গানটি জিও সাভন এর ট্রেন্ডিং লিস্টে ছিলো। এছাড়াও গানা, স্পটিফাই তেও এই গানটি শীর্ষ তালিকায় জায়গা করে নিয়েছিল।


ইমন এও জানান এখন মানুষের কাছে সময় নেই গানটাকে নিয়ে ভাবার মতো বা বোঝার মতো। মানুষ এখন খুব ব্যস্ত হয়ে পড়েছে। একটা তিন মিনিটের গান থেকে কি পেলাম সেটার চেয়ে এই তিন মিনিটে কতটা এন্টারটেইন হলাম তাদের কাছে অধিক গুরুত্ব পাচ্ছে।
বেশকিছু অভিমান তার মনের মধ্যে আছে এগুলো তিনি আমাদের জানান। তিনি বলেন “বড় বড় প্রোডাকশন হাউস যেন এই ইন্ডিপেন্ডেন্ট আর্টিস্টদের সেই মূল্যটুকু বা সম্মানটুকু দেয়। আমাদের নিজস্ব কোন প্লাটফর্ম নেই যেখান থেকে আমরা রোজগার করতে পারব”।


তিনি আরো জানান “একটি জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম রয়েছে যাদের ক্রিয়েটিভ জায়গাটা খুবই আনপ্রফেশনাল। তারা জানেই না এগ্রিমেন্ট কি হয়”।
নতুনদের উদ্দেশ্যে তিনি জানান “সব নিউ কামারদের এটুকু জানতে হবে যে তাদের ব্যাকবোন যেন স্ট্রেট থাকে। প্রচুর এরকম চ্যানেল আসবে যারা বলবে এগ্রিমেন্ট করতে হবে না। ইন্ডাস্ট্রিতে কিছু ভালো শিল্পী এই মিডিলম্যানদের জন্য জন্যই ভাল কাজের সুযোগ পায় না”।
ইমন আরও জানান “পারিশ্রমিক নিয়ে নতুন শিল্পীরা প্রচুর ভুক্তভোগী হয়। ঠিকমতো তাদের টাকা দেওয়া হয় না এমনকি তাদের রয়্যালটিও দেওয়া হয় না। আমি নিজেও একটি গানের জন্য আজও পর্যন্ত রয়্যালটি পাননি অথচ সেই গানটি সমস্ত জায়গাতেই খুবই জনপ্রিয়”।
তিনি এও জানান তার একটি জনপ্রিয় গানকে ঠিকমত প্রমোট করা হয়নি, গানটা সেই ভাবে স্কোপ দেওয়া হয়নি যাতে গানটি আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে পারে। মনোপলির জন্য বহু শিল্পীর প্রতিভা নষ্ট হয়েছে বলেও তিনি জানান।
তিনি জানান বেশ কিছু ওটিটি প্লাটফর্ম রয়েছে যাদের ক্রিয়েটিভ জায়গাটি খুবই আনপ্রফেশনাল এবং সেখানে শিল্পীদের সঠিকভাবে প্রমোট করা হয় না এবং তাদের সাথে আনপ্রফেশনাল ব্যবহার করা হয়।


ইমন ‘অচেনা শহর’ ছাড়াও পরিচালক জয়দীপ রাউত এর হরর ফিল্ম ‘অলৌকিক’ এর ‘যদি সাগর এসে ডাক দিয়ে যায়’ গানটি গান এবং সুর করেছেন। এছাড়াও বাংলাদেশের জনপ্রিয় একটি ইউটিউব চ্যানেল ‘মাছরাঙ্গা প্রোডাকশনের’ একটি ওয়েব সিরিজ ‘একশোতে একশো’এর টাইটেল সংটি তিনি নিজে লেখেন এবং সুর করেন।

আগামী প্রজেক্ট সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি জানান তাঁর নিজের ইউটিউব চ্যানেলে তিনি তার নিজের লেখা এবং নিজের সুর করা পাঁচটি গানের একটি অ্যালবাম নিয়ে আসতে চলেছেন যেটি অনলাইনে এবং অফলাইনে দুভাবেই আসবে। এই গানগুলির মধ্যে অনেক গান তিনি ডুয়েট গেয়েছেন অন্যান্য শিল্পীদের সঙ্গে। এরমধ্যে কণ্ঠশিল্পী অদিতি চক্রবর্তী এবং তিয়াসা রায় রয়েছেন। এছাড়াও বেশ কয়েকটি ওয়েব সিরিজ এবং ছবি নিয়ে কথাবার্তা চলছে তবে তা এখনও ফাইনাল হয়নি।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *