Tue. May 28th, 2024

কভার সং গেয়ে কখনোই একজন কন্ঠশিল্পী তার নিজের পরিচিতি তৈরি করতে পারে না : সোনালী ব্যানার্জী।

By Desk Team Jul 7, 2021

সারেগামাপা এর সোনালী ব্যানার্জীর কথা আপনাদের নিশ্চয়ই মনে আছে, মনে থাকবে না কেন? তার গান বহু লক্ষ লক্ষ শ্রোতা-দর্শকদের মন ছুঁয়ে গেছে। আজ আমরা কথা বলবো সোনালী ব্যানার্জীকে নিয়ে।
হুগলির বাসিন্দা সোনালী খুব ছোটবেলা থেকেই গান শেখা শুরু করেন। তার বাবা-মা দুজনেই গান বাজনার সঙ্গে যুক্ত ছিলেন। তার বাবা মাউথ অর্গ্যান বাজাতেন এবং মা গান গাইতেন। তার বাড়িতেই গান শেখার একটা সুন্দর পরিবেশ গড়ে ওঠে।

সারেগামাপা এর মঞ্চে সুরকার জয় সরকার এর সঙ্গে কণ্ঠশিল্পী সোনালী ব্যানার্জী।


সোনালী খুব ছোটবেলা থেকেই গান শেখা শুরু করেন। তার বাবার যেহেতু বিভিন্ন জায়গায় বদলির চাকরি ছিল তাই তিনি নির্দিষ্ট কোনো একজন গুরুর কাছে গান শিখতে পারেন নি। সোনালী ঝরনা নন্দী, সমর তোষ,সুনিতা বিশ্বাস, কণা ভদ্র, সৌম্য বসু, ঝুমুর চ্যাটার্জী এই গুণী শিল্পীদের কাছ থেকে গান শেখেন।
সোনালী কল্পনা চ্যাটার্জীর কাছ থেকে শাস্ত্রীয় সংগীত শেখেন।
শুধুমাত্র গান শেখাই নয় সোনালী কীবোর্ড বাজানো শেখেন দীর্ঘ ছয় থেকে সাত বছর। কুমার শীল এর কাছ থেকে তিনি কীবোর্ড বাজানো শেখেন এবং গিটার বাজানো শিখেছিলেন বেশ কয়েক বছর এবং তার এখনো গিটার শেখার খুব ইচ্ছা আছে বলে তিনি জানান।

সারেগামাপা এর মঞ্চে পারফর্মরত সোনালী ব্যানার্জী।


সারেগামাপা প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি জানান “আমার মা-বাবার অনেক দিনের ইচ্ছে ছিলো আমায় ঐ মঞ্চে পারফর্ম করতে দেখার, তাই ২০২০ সালের জুন-জুলাই মাসে যখন আমি জানতে পারি সারেগামাপা এর অডিশন চলছে তখন আমি স্থির করি একবার অডিশন দিয়ে দেখি, যদি মা-বাবার ওই স্বপ্নটা পূরণ করতে পারি। তাছাড়া আমার নিজেরও সারেগামাপা এর মঞ্চে পারফর্ম করার খুব ইচ্ছে ছিল”। এরপর তিনি অডিশন দিয়ে সিলেক্ট হন এবং ধীরে ধীরে মূল পর্বে পৌঁছাতে পৌঁছাতে দর্শকদের মনে জায়গা করে নেন।
তিনি জানান সারেগামাপা তাকে বিভিন্ন বিষয়ে সমৃদ্ধ করেছে এবং অনেক কিছু শিখিয়েছে যা তার ভবিষ্যৎ জীবনে বিশেষ করে ভবিষ্যৎ সঙ্গীতজীবনে অনেকটা সাহায্য করবে।তিনি জানান “গান গাওয়ার সঙ্গে বডিল্যাঙ্গুয়েজ কেমন থাকবে, ক্যামেরার থেকে কতটা দূরত্ব বজায় রাখব, কিভাবে ক্যামেরা হ্যান্ডেল করব সবকিছুই গ্রুমিং হতো যার ফলে পারফর্ম করতে অনেক সুবিধে হয়েছে”।

কিংবদন্তি গীতিকার-সুরকার-কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে কণ্ঠশিল্পী সোনালী ব্যানার্জী।


তিনি এও জানান “গুণী এবং প্রতিষ্ঠিত বিচারকদের সামনে পারফর্ম করা, মেন্টাল প্রেসার কে কন্ট্রোল করা এবং নার্ভাসনেসকে হ্যান্ডেল করা সবকিছুই সারেগামাপা এর মঞ্চ থেকে শিখতে পেরেছি”।
সারেগামাপা এর গ্রুমার দের প্রসঙ্গে তিনি জানান “গানের সময় গ্রুমাররা ডিটেলসে গ্রুমিং করাতেন। গানের ক্যারেক্টারের মধ্যে কি করে ঢুকে যাওয়া যায়, কোন লাইনটা কতটা ডায়নামিক দিলে ভালো লাগবে, প্রত্যেকটা ওয়ার্ড কিভাবে বলতে হবে তা ধরে ধরে যত্নসহকারে গ্রুমিং করাতেন। এটা আমাদের মিউজিকাল ক্যারিয়ারে ভবিষ্যতেও সাহায্য করবে”।

সারেগামাপা এর মঞ্চে সুরকার কণ্ঠশিল্পী শঙ্কর মহাদেবান এর সঙ্গে কণ্ঠশিল্পী সোনালী ব্যানার্জী।


সোনালী জানান শুধুমাত্র রিহার্সালে নয় এরপর আয়নার সামনে দাঁড়িয়ে রিহার্সালের রেকর্ড এনে তারা প্রাক্টিস করতেন যাতে তাদের পারফরম্যান্স টা আরো ভালো হয়।
সোনালী জানান কভার সং গেয়ে কোনোভাবেই মিউজিক ইন্ডাস্ট্রিতে নিজেকে টিকিয়ে রাখা যায়না দীর্ঘদিনের জন্য।তিনি বলেন প্রত্যেকটি কণ্ঠশিল্পীকে নিজের পরিচিতি তৈরি করা উচিত। এই পরিচিতি নিজের মৌলিক গান গেয়ে তৈরি হয় কভার সং গেয়ে নয়।
তিনি বলেন আমরা শো করতে গিয়ে যদি দু-একটা নিজেদের গান শোনাই তাহলে ওই ভাবে গানগুলি দর্শক শ্রোতাদের মধ্যে জনপ্রিয় হতে থাকবে এবং তাদের মনে একটা ছাপ ফেলবে। তিনি এও বলেন যদি বেসরকারি রেডিও চ্যানেল গুলি ইন্ডিপেন্ডেন্ট এই সমস্ত শিল্পীদের গান একটি নির্দিষ্ট স্লটে বাজান তার থেকেও বহু মানুষ এই ধরনের গান শুনতে পারবেন এবং ইন্ডিপেন্ডেন্ট আর্টিস্টরা অনেকাংশে উপকৃত হবেন এবং বাংলায় আরো সুন্দর সুন্দর গান দর্শকেরা উপহার পাবেন।
তিনি জানান সেমি ক্লাসিক্যাল বা আধুনিক এই ধরনের গান ছাড়াও সব ধরনের গানই তিনি স্বাচ্ছন্দ্যের সঙ্গে গান।

সারেগামাপা এর মঞ্চে কিংবদন্তি কণ্ঠশিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে কন্ঠ শিল্পী সোনালী ব্যানার্জী।


তার আগামী প্রজেক্ট গুলি সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন সারেগামাপাতে অংশগ্রহণ করার আগে তার দুটি গানের অডিও রেকর্ড হয়েছে। একটি বিখ্যাত সুরকার শ্রী সুধীন দাশগুপ্ত এর পুত্র সৌম্য দাশগুপ্তের কথা এবং সুরে। এই গানটির মিউজিক ভিডিওটির শ্যুট হয়ে গেছে। অপর একটি গান সৈনিক দে এর সুর এবং কথায় রেকর্ড করেছেন তবে অতিমারির কারণে এই গানটির মিউজিক ভিডিও শ্যুট করা বাকি আছে।
এছাড়াও তার নিজের কথা ও সুরে বেশকিছু গান করা আছে যেগুলো ধীরে ধীরে প্রকাশ করবেন বলেও জানান।

Related Post

One thought on “কভার সং গেয়ে কখনোই একজন কন্ঠশিল্পী তার নিজের পরিচিতি তৈরি করতে পারে না : সোনালী ব্যানার্জী।”
  1. Sonali Banerjee ❤. Your voice.. Just marvellous.. You’re my most favourite participant in srgmp 2k20 . Keep going didi.. We want to hear more beautiful songs from you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *