Tue. Jun 18th, 2024

চলছে চতুর্থ বার্ষিক ঋতুরঙ্গম চলচ্চিত্র উৎসব

By Desk Team Aug 22, 2021

চতুর্থ বর্ষের ঋতুরঙ্গম চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হচ্ছে ২১২২ শে আগস্ট, ২০২১ হৃদয়পুর সংহতি গ্রন্থাগারে। প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষের স্মরণে প্রতি বছর কলকাতার শহরতলি বারাসতে এই উৎসব আয়োজিত হয়। স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাতাদের একটা প্লাটফর্ম তৈরি করে দেওয়া ও তাঁদের উৎসাহিত করাই এই উৎসবের লক্ষ্য।

উৎসবের প্রধান উদ্যোক্তা ঋতুরঙ্গম এর কর্ণধার ও স্বাধীন চলচ্চিত্র নির্মাতা শ্রী রাহুল বিশ্বাস। উৎসবের মুখ্য উপদেষ্টা জাতীয় পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট চিত্রগ্রাহক শ্রী অসীম বোস, উৎসবের এবছরের সভানেত্রী ও বিচারক প্রখ্যাত তথ্যচিত্র নির্মাতা শীলা দত্ত। উৎসবের কার্যকরী সদস্য হীরক বন্দ্যোপাধ্যায়ঋতুপর্ণ ঘোষ এর পাশাপাশি এবছর বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হবে সত্যজিৎ রায়বুদ্ধদেব দাসগুপ্তকে।

চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি এবছরের বিশেষ আকর্ষণ ‘ফিল্ম ল্যাব’। জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বিখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বরা এই ল্যাবে পাঠ দান করেছেন। ‘ল্যাব প্রধান’ হিসেবে আছেন প্রখ্যাত স্বাধীন চলচ্চিত্র নির্মাতা দিগন্ত দে। ল্যাবে পাঠ দান করেছেন- ১. দীপ্তি ডি কুনহা ( সাউথ এশিয়া কনসালট্যান্ট ডিরেক্টরস ফোর্টনাইট, কান চলচ্চিত্র উৎসব ) ২. ব্রায়েন হারস্কউইচ ( চিত্রনাট্যকার, হলিউড এবং শিক্ষক, বোস্টন ইউনিভার্সিটি, আমেরিকা) ৩. অরুণারাজে পাতিল ( জাতীয় পুরস্কারজয়ী পরিচালিকা, সম্পাদিকা ও শিক্ষক, FTII, পুনে) ৪. জো প্যাট্রিকা ( প্রাক্তন উপাচার্য, আমেরিকা ফিল্ম ইনস্টিটিউট, চিত্রনাট্যকার, হলিউড ) ৫. অসীম বোস ( জাতীয় পুরস্কার জয়ী চিত্রগ্রাহক ) ৬. শীলা দত্ত ( তথ্যচিত্র নির্মাতা, জুড়ি সদস্য, IFFI, MIFF ) ৭. মেহেদী হাসান ( প্রখ্যাত স্বাধীন চলচ্চিত্র নির্মাতা, বাংলাদেশ) ৮. জ্যোতির্ময় দেব (লেখক, চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র শিক্ষক- টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি)


■ উৎসবে উন্মোচন হচ্ছে চলচ্চিত্র পত্রিকা ‘কাজরী’ এর দ্বিতীয় সংখ্যা ‘সত্যজিৎ ও তাঁর নারী চরিত্ররা’। এই পত্রিকায় সাক্ষাৎকার দিয়েছেন মাধবী মুখোপাধ্যায়, অলকনন্দা রায়, মমতা শংকর, শ্রীলেখা মুখোপাধ্যায় এর বিখ্যাত ব্যক্তিত্বরা।
পত্রিকার সম্পাদক রাহুল বিশ্বাস ও সহ সম্পাদক তন্ময় লোধ। অঙ্কন শিল্পী- রূপায়ণ।


● এই অনুষ্ঠানে প্রদর্শিত চলচ্চিত্র গুলোর নির্মাতাদের বিশেষ ভাবে সম্মানিত করা হচ্ছে ২২ শে আগস্ট। সেরা চলচ্চিত্রের শিরোপা পাচ্ছে ‘দুর্গা দুর্গতি’ পরিচালক- রুপম পাল।উৎসবে বিশেষ সংবর্ধনা জ্ঞাপন করা হচ্ছে শ্রী অসীম বোসশীলা দত্ত মহাশয়াকে।

সমগ্র অনুষ্ঠাটি আয়োজিত হচ্ছে উৎসব অধিকর্তা রাহুল বিশ্বাস এর নেতৃত্বে ও ঋতুরঙ্গম চলচ্চিত্র ও সাংস্কৃতিক সংস্থার পক্ষ থেকে। অনুষ্ঠানটির উপস্থাপনা করেছেন লিপিকা পাল

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *