Tue. Jun 18th, 2024

করোনা আবহে কলকাতায় বন্ধ হলো আরও একটি সিনেমা হল, আর সিনেমা দেখা যাবে না প্যারাডাইসে।

By Desk Team Aug 21, 2021

করোনা আবহে রাজ্যের একের পর এক সিঙ্গেল স্ক্রিন সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে। এবার সেই তালিকায় নতুন সংযোজন কলকাতার অভিজাত হল ‘প্যারাডাইস’।

এর আগে গ্লোব, রক্সি, এলিট, লাইট হাউস, বিজলী, মেনকা, অতীন্দ্র সহ একাধিক সিনেমা হলের পর্দা চিরদিনের মত বন্ধ হয়ে গেছে। অতিমারী পরিস্থিতিতে সমস্ত হল গুলি  অস্তিত্ব রক্ষার লড়াই চালিয়ে যাচ্ছে, কিন্তু সেই লড়াইয়ে নিজেকে টিকিয়ে রাখতে পারলো না কলকাতার এই ঐতিহ্যবাহী অভিজাত সিনেমা হল। অক্ষয়কুমারের বিগ বাজেট ছবি ‘বেল বটম’ সগৌরবে সব সিনেমা হলে রিলিজ করলেও তার থেকে বঞ্চিত রইল প্যারাডাইস। করোনা আবহে গত দুবছর ধরে কর্মীদের বেতন দেওয়া সম্ভবপর হচ্ছিলো না মালিক কর্তৃপক্ষের। একবছর ধরেই শোনা যাচ্ছিল হল বন্ধের কথা, তবে বুধবার সেই জল্পনা সত্যি হলো।

বহু ইতিহাসের সাক্ষ্মী ধর্মতলার এই অভিজাত হলের। ১৯৩৬ সালে ‘অচ্যুত কন্যা’ ছবি দিয়ে এই সিনেমা হলের যাত্রা শুরু হয়, সেদিনের উদ্বোধনী শো তে উপস্থিত ছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। প্যারাডাইসে ছবি দেখতে আসেন নেতাজি সুভাষ। এসেছিলেন সুপার স্টার রাজ কাপুর। ‘থ্রি ইডিয়টস’ ছবির মুক্তির সময় আমির খান এসেছিলেন এই হলে। মূলত বলিউড ছবি দেখানোর জন্য বিখ্যাত এই হলে ছিল বড় স্ক্রিন আর দারুন সাউন্ড সিস্টেম।

এই হল বন্ধ হয়ে যাওয়ায় কলকাতার সিঙ্গেল স্ক্রিন সিনেমার ইতিহাসে বড় অধ্যায়ের শেষ হলো। কলকাতার ২০টি ও রাজ্যের ২৮০ টি সিঙ্গেল স্ক্রিন হলগুলো এখন একই রকম ভাবে ধুঁকছে। 

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *