Wed. Apr 24th, 2024

পরিচালক জয়দীপ বন্দ্যোপাধ্যায়ের আগামী ছবি ‘আর্চি’ শীঘ্রই মুক্তি পাবে।

By Desk Team Jun 25, 2021

‘আর্চি’ নামটা শুনলে আপনাদের ছোটবেলার সেই জনপ্রিয় কার্টুন ক্যারেক্টার এর নাম মনে পড়ে তাই তো? আমরা আর্চির নাম কেন করছি? কারণটা হল চিত্রনাট্যকার তথা পরিচালক জয়দীপ ব্যানার্জীর আগামী ছবি ‘আর্চি’।

পরিচালক এর পূর্বে অন্যতম সফল ওয়েব সিরিজ ‘চিক ফ্লিক’পরিচালনা করেছেন। এছাড়াও সৌমিত দেব এর সাথে জুটি বেঁধে অল্ট বালাজি ওটিটি প্ল্যাটফর্মের ‘হায় তওবা’ ওয়েব সিরিজের একটি গল্প হোয়াইট এর চিত্রনাট্য লিখেছেন। এছাড়াও ‘মারাদোনার জুতো’, ‘জাপানি ডল’, ওয়েব সিরিজের চিত্রনাট্যও তিনি এবং সৌমিত দেব জুটি বেঁধে লিখেছেন। এছাড়াও ‘মনিহারা'(জয়দীপ ব্যানার্জী একা চিত্রনাট্য লিখেছেন) এবং ‘শেষের গল্প’ ছবির চিত্রনাট্য তারা লিখেছেন।


‘আর্চি’ এর নাম চরিত্রে অভিনয় করছেন মন্টু পাইলট খ্যাত অভিনেতা সৌরভ দাস। এই ছবিটিতে আরেকটি গুরুত্বপূর্ণ মুখ্য চরিত্র চরিত্রে অভিনয় করছেন অলিভিয়া সরকার। অলিভিয়া চরিত্রটির নাম কনীনিকা। এছাড়াও ডক্টর জাভেদের চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ ভট্টাচার্য্য, বৃষ্টির চরিত্রে অভিনয় করছেন কস্তুরী চক্রবর্তী, শালিনী চরিত্রে অভিনয় করছেন পায়েল রায়, রাজ চন্দ্রের ভূমিকায় অভিনয় করেছেন অমিত সাহা এবং গুরুজীর চরিত্রে অভিনয় করবেন রানা বসু ঠাকুর।
বেশ কয়েক বছর সোশ্যাল মিডিয়ায় আগে ঘটে যাও একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে পরিচালক চিত্রনাট্যকার জয়দীপ ব্যানার্জি এই ছবিটির চিত্রনাট্য বেঁধেছেন।
এই ছবিটিতে চরমপন্থী মৌলবাদ, মব লিঞ্চিং সোশ্যাল মিডিয়ার অপব্যবহার বধূ নির্যাতন ও তার প্রকারন্তরের পরিবর্তন, নারীকে নানা ক্ষেত্রে পণ্য হিসেবে শোকেস করা আবার অন্যদিকে নারীদের পুরুষতান্ত্রিক সমাজের পক্ষে সওয়াল, ছবিতে কমেডির মোড়কে পরিচালক সমাজের সব কটি গুরুত্বপূর্ণ দিকে আলোকপাত করেছেন।


ছবিটিতে আরসি একজন ফটোগ্রাফার যিনি একটি ওয়েডিং এজেন্সিতে কাজ করে যার কর্ণধার হলেন শালিনী। আর্চি একজন মফস্বলের ধনী পরিবারের ছেলে। তার দু চোখে একজন সফল ফটোগ্রাফার স্বপ্ন নিয়ে এবং সেই স্বপ্নপূরণের উদ্দেশ্যে সে শহরে আছে। শহরের একটি ফ্ল্যাটে সে থাকতে শুরু করে।
আর্চি এবং জাবেদের ফ্ল্যাটের মাঝে ট্রাকটিতে থাকতে আসে কনীনিকা। আর্চি কণিনিকা কে প্রথম দেখাতেই তার প্রেমে পড়ে যায় অর্থাৎ লাভ অ্যাট ফার্স্ট সাইট এর মতো।ধীরে ধীরে আর্চি এবং কণিণীকার মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে এবং তারা একে অপরের কাছাকাছি আসতে থাকে। অন্যদিকে আর্চির ওপর শালিনী ডেডলাইনের প্রেসার বাড়াতে থাকে। একদিন আর্চি এবং কনীনিকা সিদ্ধান্ত নয় সমাজের রক্ষনশীলতা, মৌলবাদী চিন্তাভাবনা এবং ডোমেস্টিক ভায়োলেন্সের বিরুদ্ধে একটি ফটোশুট করবে। তাদের সেই ফটোশুট ইন্টারনেটে রীতিমতো ভাইরাল হয়ে যায় এবং নেটিজেনরা এর কঠোর সমালোচনা করে। এর মধ্যে রাজনীতি ও জড়িয়ে পড়ে। আর্চি জীবননাশের হুমকি পেতে থাকে চরমপন্থী মৌলবাদীদের কাছ থেকে। গল্পের শেষে আর্চি তার ভালোবাসা কণিণীকার কাছে ফিরতে পারবে কিনা সে আদেও বাঁচতে পারবে কিনা তা জানা যাবে|


১ ঘন্টা ২০ মিনিট দৈর্ঘ্যের এই ছবিটিতে। এই ছবিটির প্রযোজনা করেছেন ‘পি অ্যান্ড পি এন্টারটেইনমেন্ট’ কর্ণধার সুদীপ ব্যানার্জি, তিনি এর পূর্বে ‘সোয়েটার’ ছবিটির প্রযোজনা করেছেন। এই ছবিটির শুটিং পৈলানের ফেয়ারল্যান্ড গার্ডেন, নেপালগঞ্জ প্রভৃতি জায়গায় হয়েছে।


এই ছবিটির শুটিং শেষ হয়ে গেছে এবং পোস্ট প্রোডাকশনের কাজও শেষ হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসে এই ছবিটি হলে মুক্তি পাওয়ার কথা আছে তবে অতিমারির কথা মাথায় রেখে জাতীয় ওটিটি প্লাটফর্ম গুলির সাথে কথা হচ্ছে।

 

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *