Sun. May 26th, 2024

“ভাল মানুষের, ভাল থাকা”… অভিনয় বলতে এটাই বোঝেন টলিউডের অন্যতম অভিনেতা দেবরাজ মুখার্জী…..

By Desk Team Jul 30, 2021

TBH -বাংলার প্লাটফর্মে আমাদের সাথে ছিলেন বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম অভিনেতা দেবরাজ মুখার্জী। হলো তাঁর সাথে অনেক গল্প ,অনেক আড্ডা। আড্ডায় ছিল আমাদের প্রতিনিধি অঙ্কনা চক্রবর্তী।

TBH বাংলা – প্রথমে কেমন আছেন বলুন ?

দেবরাজ মুখার্জী- কেমন যে আছি সেটাই তো বলা বেশ মুশকিল ,এই পরিস্থিতিতে আছি, বেঁচে এই আর কি। একটা সুন্দর পৃথিবীর জন্য অপেক্ষা করছি। (হাসতে হাসতে )

TBH বাংলা – এই মুহূর্তে কোন কোন ছোট-বড় প্রজেক্ট-এর সাথে যুক্ত আছেন ?

দেবরাজ মুখার্জী- সিরিয়াল বলতে জী বাংলায় “রিমলি” আর ষ্টার জলসায় “সাঁঝের বাতি “করছি। আর এই মুহূর্তে সিনেমা বলতে অপু দা অর্থাৎ শাস্বত চ্যাটার্জী -এর সাথে করছি “রহস্যময় “, আমরা দুজনে মিলে একটা কেস সল্ভ করছি এ ফিল্মে , আর করছি অরুন রায় এর সাথে “বিনয় -বাদল-দীনেশ “, যার শুটিং বর্তমানে চলছে ,আর করছি নতুন পরিচালক আদিল এর সাথে -“শ্যাডো” ।

TBH বাংলা – “শ্যাডো” প্রজেক্টির ব্যাপারে একটু ডিটেলস এ যদি বলেন …….

দেবরাজ মুখার্জী -ত্রিকোণ প্রেমের একটি মার্ডার থ্রিলার এই সিনেমাটি ,এখানে হিরো খুন হয়, সেই কেস টাই সল্ভ করছি আমি। বেশ নতুন নতুন মুখ আপনারা দেখতে পাবেন, অভিনয়ে আছে -অরিত্র ,অনিন্দ্য ও আরও অনেকে ।

TBH বাংলা- অন্যান্য মার্ডার রিলেটেড থ্রিলিং ফিল্ম গুলোর থেকে এই সিনেমা আলাদা কোথায়, এই সিনেমায় বিশেষ কি দর্শকদের আকৃষ্ট করবে , যা অন্যান্য সিনেমায় আমরা দেখতে পাইনি?

দেবরাজ মুখার্জী – “এই সিনেমায় আমি আছি এটাই আলাদা (হাসতে হাসতে )। না, jokes a part ,এই সিনেমার বিশেষত্ব হলো এক ঝাঁক নতুন ছেলে-মেয়ে আছে ,প্রোডিউসার নিজে একজন আর্মি অফিসার। আমি বললাম আপনাদের জীবনে তো অনেক গল্প ,সেসব বাদ দিয়ে এরকম মার্ডার মিস্ট্রি নিয়ে গল্প করছেন কেনো? উনি বললেন প্রথম সিনেমা প্রডিউস করছি, একবার করে দেখা যাক, তারপর আমাদের জীবনের গল্প নিয়েও সিনেমা করবো। ব্যাপারটা বেশ পারিবারিক, আমাদের দেশের আসল হিরো মানে আর্মি -এর লোক যখন গ্ল্যামার ইন্ডাস্ট্রি তে আসেন, আমাদের দায়িত্বটাও কিন্তু অনেক বেড়ে যাই। আমাদের প্রত্যেকটা ডিপার্টমেন্টকেই মাথায় রাখতে হবে প্রোডিউসার যেন একটা সিনেমা করেই পালিয়ে না যাই, তাই প্রত্যেকের কাছে সিনেমাটা বেশ ভালোবাসার জায়গা। ”

TBH বাংলা- একটু অন্য ধরণের প্রশ্নে যাচ্ছি, আপনার অভিনয় জীবনের শুরু কিভাবে?

দেবরাজ মুখার্জী- আমি ক্রিকেট প্লেয়ার ছিলাম, ক্যালকাটা উনিভার্সিটির চ্যাম্পিয়ন ছিলাম ৯৯-এ। মডেলিং এ আসাটা একসিডেন্টাল। বাবা জয়পুরিয়ার HOD ছিলেন (জয়পুরিয়া কলেজের) , তাই আমার ফোন নম্বর পাওয়াটা বিশেষ কঠিন ছিলোনা ,ফোন করে জানানো হলো “ক্যালকাটা টাইমস ” -এর একটি টিশার্ট লঞ্চ আছে, নিজের ছবি কার না দেখতে ভালো লাগে অমন জায়গায়। তারপর সেখান থেকে বিউটি কনটেস্ট ,”সানন্দা”-এর সাথে কন্ট্রাক্ট এ ২০০-এর বেশি এড করেছি। তারপর অরিন্দম গাঙ্গুলী-এর হাত ধরে অভিনয় জগতে আসা।

TBH বাংলা -অভিনয় বলতে কি বোঝেন ? অভিনয়-এর পরিভাষা কি আপনার কাছে?

দেবরাজ মুখার্জী- অভিনয় বলতে আলাদা ভাবে কিছু বুঝিনা , আমরা সবাই অভিনয় করি। আমার কাছে অভিনয় বলতে এক কোথায় বুঝি -“ভালো মানুষের ,ভালো থাকা ” ।

TBH বাংলা- অভিনয় শিখতে হলে, বা করতে হলে থিয়েটার কি একান্ত প্রয়োজনীয় ?

দেবরাজ মুখার্জী – থিয়েটার একান্ত প্রয়োজনীয়। কারণ , থিয়েটার প্রথম শেখায় ডিসিপ্লিন ,যেটা না শিখলে অভিনয় করা সম্ভব নয়।

TBH বাংলা – বাংলা সিনেমার বাজার কি অন্যান্য ভাষার সিনেমা বা সিরিয়েল-এর থেকে কম , আপনার কি মনে হয়?

দেবরাজ মুখার্জী- আমি তা মনে করিনা। মুম্বাই এর বিপাশা বাসু নিজে আমাকে বলেছে, একটা সিরিয়েল করতাম জী বাংলায় “রাজা-গজা” সেটা দেখতেন। আমাদের মার্কেট কোনো অংশেই কম না। যেহেতু আমাদের আঞ্চলিক ভাষার প্রচলন কম সেই তুলনায় অন্যান্য ভাষার তুলনায় রিচটা কম হতে পারে।

TBH বাংলা- বর্তমান করোনা পরিস্থিতিতে আপনারা, অভিনয় জগতের কলাকুশলীরা কি সমস্যা মূলত ভোগ করছেন ?

দেবরাজ মুখার্জী- দেখুন আমরা তো কন্ট্রাকচুয়াল নয় , পার ডে ইনকাম আমাদের। এ অবস্থায় আমাদের আর্থিক অবস্থা আর মানসিক অবস্থা দুটোরই ঘাটতি ভোগ করতে হচ্ছে আমাদের। যদিও আমার সেরকম কোনো বিশেষ সমস্যা নেই এই মুহূর্তে।

TBH বাংলা- সরকার -কে এই বিষয় এ কোনো বিশেষ বার্তা দিতে চান?

দেবরাজ মুখার্জী – কি বলবো বলুন, আমাদের ইন্ডাস্ট্রি টা তো বেশ বড়ো , সেই দিক থেকে সব দিক ঠিক রেখে যতটা শিথিল করা সম্ভব, করলে ভালো হয়।

TBH বাংলা – নতুন প্রজন্ম , যারা এই ইন্ডাস্ট্রিতে আস্তে চাই, তাদের জন্য বিশেষ কি টিপস দেবেন, নিজেকে প্রতিষ্ঠিত করার ?

দেবরাজ মুখার্জী -এখন OTT -এর যুগ চলে এসেছে , এখন শাহরুখ খান ,সালমান খানের সিনেমা ফ্লপ হয়, ভিলেন -কে মেরে হিরোইন কে বাঁচানো ওই সিনেমা এখন আর চলবেনা। এখন হলো অভিনয়টাই মেইন , এখন আর দর্শকদের বোকা বানানো যাবেনা। এখন গল্পই হিরো। তাই অভিনয় ক্ষমতাটা বাড়াও , আর থিয়েটারটা করতেই হবে অভিনয় শিখতে হলে, আর নিজেদেরই নিজেকে জাজ করাটাও জরুরি । তাই নতুনদের বলবো কন্সেনট্রেশন বাড়াও, আর ফোকাসড হও।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *