Wed. Apr 24th, 2024

জেদ, একাগ্রতা, কঠোর অধ্যাবসায় এবং নিজের প্রতিভার প্রতি আত্মবিশ্বাসের অপর নাম পরিচালক অরুপ সেনগুপ্ত

By Desk Team Jul 12, 2021

ছোটবেলা থেকেই নাচ খুব ভালোবাসতেন। তিনি নাচ ভালোভাবে শিখতে চেয়েছিলেন এবং নিজের ইচ্ছা শক্তি, অধ্যাবসায়, একাগ্রতা সমস্ত টা মিলিয়ে তিনি পাড়ি দেন মুম্বাইয়ের উদ্দেশ্যে। বিখ্যাত কোরিওগ্রাফার পরিচালক রেমো ডিসুজার বাড়িতে সটান গিয়ে উপস্থিত হন। তার নিজের নাচের প্রতি গভীর আস্থা ছিল এবং সেই আস্থার জায়গা থেকেই রেমো ডিসুজা কাছে আবদার করেন তাকে তার দলে নেওয়ার জন্য। প্রথমে কিছুটা হতবাক হলেও তিনি বেশ ভালোবাসার সঙ্গে তার প্রস্তাবে রাজি হন এবং পরের দিন তাকে অডিশনের জন্য ডাকেন। তার কাছে মুম্বাইতে থাকার মত কোন চালচুলো ছিল না। কোরিওগ্রাফার রেমো ডিসুজা তাকে নিজের বাড়িতেই থাকতে দেন এবং পরদিন সকালে যখন তার অডিশন হয় তখন তিনি রেমো ডিসুজা মন জয় করে নেন এবং রেমো ডিসুজা যে ওয়ার্ল্ড ট্যুর করছিলেন তার তিনি অংশ হন।
এই সংগ্রামী, লড়াকু মানসিকতার ছেলেটি হল পরিচালক অরুপ সেনগুপ্ত।

পরিচালক অরূপ সেনগুপ্ত শুটিং সেটে মাইকে নির্দেশনা দিচ্ছেন।


বলিউডের তাবড় তাবড় কোরিওগ্রাফার কে তিনি অ্যাসিস্ট করেছিলেন। প্রায় ৮ বছর কোরিওগ্রাফার পরিচালক রেমো ডিসুজা সঙ্গে তিনি কাজ করেন। এছাড়াও জনপ্রিয় কোরিওগ্রাফার বস্কো সিজার, ফারহা খান বলিউডের তাবড় তাবড় কোরিওগ্রাফারদের সঙ্গে তিনি কাজ করেন। তাদের কাছ থেকে প্রচুর অভিজ্ঞতা পান তিনি। টলিউডে ‘একলা আকাশ’, ‘ষড়রিপু’, ‘ভটভটি’, ‘ব্রাদার’ এবং বেশ কিছু মিউজিক ভিডিওতে তিনি কাজ করেছেন।

শুটিং সেটে পরিচালনারত পরিচালক অরূপ সেনগুপ্ত।


এরপর তিনি সিদ্ধান্ত নেন তিনি এবার পরিচালনা করবেন কিন্তু সেটি হবে বাংলায়, বাংলা ছবিতে। তাই সবকিছু ছেড়ে চলে আসেন কলকাতায়। বাংলা ইন্ডাস্ট্রির জন্য কিছু করতে। এরপর শুরু হয় তার অন্য এক সংগ্রাম।
তার প্রথম অল্প দৈর্ঘ্যের নির্বাক (সাইলেন্ট) ছবি ‘A কে Ray’ ট্রেলার দর্শক তথা সমালোচকদের মনে জায়গা করে নিয়েছে। নবাগত পরিচালকের এই ধরনের কনটেন্ট নিয়ে কাজ করার জন্য তাকে অনেকেই ধন্যবাদ জানিয়েছেন তার প্রশংসা করেছেন। নবাগত পরিচালক হিসেবে এই ধরনের কনটেন্ট নিয়ে কাজ করা সত্যিই কুর্নিশ জানাবার মত। তার পরের স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘আনএথিক্যাল’ ফ্যামিলি ড্রামা হলেও সম্পর্কের সীমাবদ্ধতা সম্পর্কের টানাপোড়েন খুব সুন্দর ভাবে তিনি ফুটিয়ে তুলেছেন বর্তমান রূঢ় বাস্তবতার নির্মমতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেবে। ‘আনএথিক্যাল’ ছবির ট্রেলার খুব শীঘ্রই মুক্তি পাবে।

পরিচালক অরূপ সেনগুপ্ত।


বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য ছবি এবং আরো বেশ কয়েকটি প্রজেক্ট নিয়ে পরিচালক আসতে চলেছেন তবে কিছু কিছু কাজ অতিমারির কারণে পিছিয়ে পড়েছে। বেশ কয়েকটি প্রজেক্ট নিয়ে কাজ চলছে তবে সেগুলো যেহেতু এখনও ফাইনাল হয়নি তাই সে সম্পর্কে তিনি বিশেষ কিছু জানাতে চাননি।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *