Sun. May 26th, 2024

“আমি অভিনয়ের মধ্যে দিয়ে দর্শকদের হৃদয়ে নিজের জায়গা করে নিতে চাই” : শুভজিৎ আদগিরি।

By Desk Team Aug 3, 2021

ইচ্ছা, ধৈর্য্য এবং দৃঢ় সংকল্প চেতনা এই তিনটি জিনিসই যে কোন ক্ষেত্রে সফলতা পাওয়ার মূল অস্ত্র। এর সঙ্গে সেই কাজটির প্রতি অগাধ ভালোবাসা যে কোন মানুষকে সাফল্যের শিখরে পৌঁছে দিতে পারে। আজ আমরা কথা বলবো এমনই একজন অভিনেতার কথা যার জীবন সংগ্রাম এবং অভিনয়ের প্রতি তার অগাধ ভালোবাসা তাকে আজ এমন এক জায়গায় নিয়ে গেছে যেখান থেকে লক্ষ লক্ষ মানুষের কাছে টেলিভিশনের পর্দায় অভিনয়ের মধ্য দিয়ে তার প্রতিভার নিদর্শন আমরা দেখতে পাই। সেই প্রতিভাবান অভিনেতার নাম শুভজিৎ আদগিরি।

‘হরর স্টোরিজ’ ছবির শুটিং এর একটি দৃশ্যে অভিনয়রত অভিনেত্রী রুপসা মুখোপাধ্যায় এবং শুভজিৎ আদগিরি।


অনেক নবপ্রজন্মের স্ট্রাগলিং অভিনেতা-অভিনেত্রীদের কাছে তিনি একজন অনুপ্রেরণা হতে পারেন। তার পরিবারের কেউই অভিনয় জগতের সঙ্গে যুক্ত ছিলেন না। তার পক্ষে এই জগতে আসাটা খুবই চ্যালেঞ্জিং ছিল। তিনি তিন বছর ধরে টলিগঞ্জের বহু জায়গা থেকে প্রত্যাক্ষিত, অপমানিত ও লাঞ্ছিত হন। তিনি কিন্তু কখনই হাল ছেড়ে দেননি, চেষ্টা করে গেছেন নিজের সঠিক সময়, সুযোগ পাওয়ার জন্য। বারবার প্রত্যাখ্যাত হওয়ার পরেও তিনি তার স্ট্রাগলিং এবং চেষ্টা দুটোই চালিয়ে গেছেন। এমন অনেকদিন হয়েছে যখন তিনি হাওড়া স্টেশনে রাতের পর রাত না খেয়ে কাটিয়েছেন। হাওড়া স্টেশনে কাগজ পেতে রাত কাটিয়েছেন। সকালবেলায় আবার শুটিং ফ্লোরে শুটিংও করেছেন। অনেক সময় শেষ ট্রেন ধরতে না পারায় তিনি হাওড়া স্টেশনে শুয়ে থাকতেন। এইভাবে না খেয়ে তিনি স্ট্রাগল করে করে অভিনয় চালিয়ে গেছেন। একটা সময় তার শরীর খারাপও হয়ে গিয়েছিল তবুও তিনি পিছু হটেননি, নিজের লক্ষ্যের দিকে স্থিরচিত্তে সবসময় এগিয়ে গেছেন।

স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘সময়’ এর একটি দৃশ্যে অভিনয়রত শুভজিৎ আদগিরি এবং গার্গী কুন্ডু।


শুভজিৎ আদগিরি বর্তমানে একটি মেগা সিরিয়ালের শুটিং করছেন যেটি কালার্স বাংলা চ্যানেলে সম্প্রচারিত হবে। এই মেগাসিরিয়ালটির নাম ‘মন মানে না’। এই মেগাসিরিয়ালটি তে তাঁর চরিত্রের নাম ‘তাপস’। এই মেগাসিরিয়ালটি প্রযোজনা করছেন ‘সুরিন্দর ফিল্মস’।
এর আগে তিনি ‘মা মনসা’ মেগাসিরিয়ালে মা মনসার ছেলে বঙ্করাজ এর চরিত্রে চরিত্রে অভিনয় করেছেন। এই মেগাসিরিয়ালটিতে তার চরিত্রটি খুবই জনপ্রিয় ছিল। এই জনপ্রিয় মেগাসিরিয়ালটি কালার্স বাংলা চ্যানেলে সম্প্রচারিত হত।

‘জগজ্জননী মা সারদা’য় অভিনয়রত শুভজিৎ আদগিরির একটি দৃশ্য।

আকাশ আট চ্যানেলে সম্প্রচারিত জনপ্রিয় মেগাসিরিয়াল ‘মা সারদা’তে তিনি সারদা মায়ের ভাই কালি মামার চরিত্রে অভিনয় করেন। কালার্স বাংলা চ্যানেলে সম্প্রচারিত মেগাসিরিয়াল ‘মঙ্গলচণ্ডী’তে তিনি রাজপুত্রের চরিত্রে অভিনয় করেন। কালার্স বাংলায় প্রচারিত জনপ্রিয় মেগা সিরিয়াল ‘খনার বচন’এ তিনি নেগেটিভ চরিত্রে অভিনয় করেন। এই মেগাসিরিয়ালে তার চরিত্রটির নাম ছিল শক্তিদেব যে যিনি একজন রাজপুত্র ছিলেন। কালার্স বাংলায় প্রচারিত আরেকটি মেগা সিরিয়াল ‘রেশম ঝাঁপি’তে তিনি হিরোর বন্ধুর চরিত্রে অভিনয় করেন। আকাশ আট চ্যানেলে প্রচারিত মেগা সিরিয়াল ‘আগুনপাখি’তে তিনি নায়িকার বন্ধুর চরিত্রে অভিনয় করেন। এই চরিত্রটির নাম ছিল অভি।
শুভজিৎ আদগিরি পরিচালক সায়ন বসু চৌধুরীর আগামী ছবি ‘হরর স্টোরিজ’ এ একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন। তাঁর চরিত্রটির নাম অরিত্র। তিনি এই ছবিতে রুপশা মুখোপাধ্যায়ের দাদার চরিত্রে অভিনয় করেছেন।

‘হরর স্টোরিজ’ ছবির শুটিং এর একটি দৃশ্যে অভিনয়রত অভিনেত্রী রুপসা মুখোপাধ্যায় এবং শুভজিৎ আদগিরি।

খুব ছোটবেলায় তাদের মা-বাবা মারা যায়। মা-বাবা মারা যাওয়ার পর অরিত্র তাঁর বোনকে মানুষ করে তোলে। তাঁর বোনকে দেখাশোনা করতে গিয়ে তাঁর নিজের জীবনের প্রতি সে কম গুরুত্ব দিয়ে থাকে। এরপর যখন তাঁর বোন বড়ো হয়ে ভালো চাকরি পায় এরপর থেকে তাঁর বোনের প্রতি তার ঈর্ষা দেখা দেয়। সে নানা অজুহাতে তার বোনকে খোঁচা মেরে কথা বলে এবং তীর্যক মন্তব্য করে। কারন সে নিজে বেকার এবং সে কোন চাকরি জোটাতে পারেনি তাই। তাঁর এই চাকরি না পাওয়ার জন্য সে তার বোনের প্রতি খুবই ঈর্ষান্বিত হয়ে পড়ে।এই নিয়ে মাঝে মধ্যেই তাঁর এবং তাঁর বোনের মধ্যে কিছুটা মনোমালিন্য দেখা দেয়। এই ছবিটি তাঁরই চরিত্রটি খুবই গুরুত্বপূর্ণ। এই ছবিটি আগামী ১৩ ই আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।
পরিচালক সায়ন বসুচৌধুরীর সঙ্গে তিনি আগের বছর একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘গৃহবন্দি’ তে অভিনয় করেছিলেন। তিনি বলেন পরিচালক হিসেবে সায়ন বসু চৌধুরী খুবই ভালো একজন মানুষ। তিনি একজন অভিনেতা কে সম্পূর্ণ স্বাধীনতা দেন নিজের মতো করে অভিনয় করার জন্য। তিনি ‘হরর স্টোরিজ’ নিয়ে খুবই আশাবাদী। তিনি বলেন ভবিষ্যতেও সায়ন বসু চৌধুরী পরিচালিত ছবিতে তিনি অভিনয় করতে চান।

অভিনেতা শুভজিৎ আদগিরি।


খুব শীঘ্রই তার অভিনীত স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘সময়’ মুক্তি পাবে। এই স্বল্প দৈর্ঘ্যের ছবিটি পরিচালনা করেছেন মানস মন্ডল। বর্তমানে এই স্বল্পদৈর্ঘ্যের ছবিটির ডাবিংয়ের কাজ চলছে।
এছাড়াও বেশ কয়েকটি কাজ নিয়ে তাঁর কথা চলছে তবে সেগুলি এখনও ফাইনাল হয়নি।
তিনি বিখ্যাত নাট্যশিল্পী রাজেশ্বরী নন্দীর কাছে একটি ওয়ার্কশপে অভিনয় শেখার সুযোগ পান। ‘পশ্চিমবঙ্গ নাট্য আকাডেমি’র তরফ থেকে এই ওয়ার্কশপ এর আয়োজন করা হয়েছিল। এই ওয়ার্কশপ থেকে তিনি গলার ভয়েস মড্যুলেশন অভিনয় এর খুঁটিনাটি অনেক কিছু শিখতে পারেন বলে জানান।

অভিনেতা শুভজিৎ আদগিরি।


তিনি বলেন তিনি ভবিষ্যতে সময় বের করে থিয়েটার টা ভালোভাবে শিখতে চান। তাঁর মতে থিয়েটার করলে একজন অভিনেতা সঠিকভাবে অভিনয়টা শিখতে পারে এবং তাঁর অভিনয় এর বিভিন্ন দিক গুলি খুব ভালোভাবে ফুটিয়ে তুলতে পারে। তাঁর মতে যশ, খ্যাতি, অর্থের চেয়ে সঠিক অভিনয় করাটা তার কাছে সবচেয়ে জরুরি। তিনি চান তিনি নিজেকে একজন প্রকৃত অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা করতে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *