Wed. Apr 24th, 2024

প্রতিটি ইন্ডিপেন্ডেন্ট আর্টিস্ট কে নিজের প্রতি এবং নিজের কাজের প্রতি সবসময় বিশ্বাস রাখতে হবে : কণ্ঠশিল্পী শাশ্বতী ভট্টাচার্য্য।

By Desk Team Jul 9, 2021

লিখছি তোমায় গানের সুরে
একলা হওয়া মধ্যরাতে,
ভাবছি শুধু তোমার আমার,
এ গল্প- গান
কিছু মনে পড়ছে আপনাদের? হ্যাঁ ঠিকই ধরেছেন আমি কণ্ঠশিল্পী শাশ্বতী ভট্টাচার্য্যের গাওয়া গান ‘লিখছি তোমায়’ এর কথা বলছি। ‘আমারা মিউজিক’ থেকে প্রকাশিত এই গানটি স্কুল কলেজ পড়ুয়াদের একেবারে মুখে মুখে শুনতে পাওয়া যাবে। অনেকদিন পর এই ধরনের মেলোডিয়াস গান শুনতে পাওয়া গেল। আজ আমরা জানবো সেই গানটির গায়িকা শাশ্বতী ভট্টাচার্যের কথা।

স্টুডিও গান রেকর্ডিং করার মুহূর্তে গায়িকা শাশ্বতী ভট্টাচার্য্য।


ছোটবেলা থেকেই শাশ্বতীর বাড়িতে ঘরোয়া গান-বাজনার পরিবেশ ছিল। তার মা-বাবা দুজনেই গান শুনতেন। খুব ছোটবেলা থেকে শাশ্বতীও গানের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। শাশ্বতীর জন্ম বালুরঘাটে হলেও ২০০৪ সাল থেকে কলকাতাতেই তারা বসবাস করতে শুরু করেন। কলকাতায় আসার পর শ্রীমতি গীতা দত্তের কাছে শাশ্বতী শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেয়া শুরু করে এবং ক্লাস নাইন পর্যন্ত শ্রীমতী গীতা দত্তের কাছে তালিম নেন। ক্লাস টেন থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত লেখাপড়ার চাপে তিনি বাড়িতে গানের রেওয়াজ করলেও গানের তালিম নিতে তার আর যাওয়া হয়ে ওঠেনি।
উচ্চমাধ্যমিক দেওয়ার কিছুদিন আগে সম্বুদ্ধা চ্যাটার্জীর কাছে ভোকাল ভয়েস এর ট্রেনিং নেন।
গ্রাজুয়েশন পাশ করার পর প্রফেশনালি তিনি সেশন আর্টিস্ট হিসেবে ট্রেনিং শুরু করেন এবং বিভিন্ন সাউন্ড ইঞ্জিনিয়ার, মিউজিক ডিরেক্টর, সাউন্ড রেকর্ডারদের সাথে কাজ করা শুরু করেন।
শাশ্বতীর গাওয়া ‘পুরানো সেই দিনের কথা’ কভার সংটি যেটি আমারা মিউজিক ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হয়, সাত মিলিয়ন ভিউজ অতিক্রম করেছে।

ছবিতে গায়িকা শাশ্বতী ভট্টাচার্য্য।


২০১৯ তিনি দুর্গাপুজোয় অরিজিনাল সং ‘বলো দুগ্গা মা’ গেয়েছিলেন যেটিও জনপ্রিয় হয়। এই গানটির সংগীত পরিচালনা করেন শমীক গুহ রায় এবং দুর্নিবার সাহা তার সঙ্গে এই গানটি গেয়েছিলেন। তার দুটি ইন্ডিপেন্ডেন্ট কাজ ‘রাগ করো না’ এবং ‘লিখছি তোমায়’ দর্শকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়। এই গান দুটির সংগীত পরিচালক ধ্রুব ভট্টাচার্য্য।
বর্তমান ইন্ডিপেন্ডেন্ট মিউজিক সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন “ইন্ডিপেন্ডেন্ট কাজের ক্ষেত্রে অনেক রকম প্রতিবন্ধকতা আছে কিন্তু তার ভাল দিকও আছে। যে জিনিসটা মানুষ বেশি দেখে সেই জিনিসটার প্রতি মানুষের আগ্রহ বাড়ে। তবে বর্তমানে ইন্ডিপেন্ডেন্ট আর্টিস্টদের প্রতি মানুষের সম্মান, আস্থা অনেকটাই বেড়েছে। অনেকেই এখন ইন্ডিপেন্ডেন্ট আর্টিস্টদের কাজ গুরুত্ব দিয়ে দেখছেন। ইন্ডিপেন্ডেন্ট শিল্পীদের সব ধরনের কাজ করতে হবে। নিজের উপর নিজের কাজের উপর ভরসা রাখতে হবে। সবাইকে সবার মত করে কাজ করে যেতে হবে, আর সব সময় পজিটিভ থাকার চেষ্টা করতে হবে। সময় বদলেছে এবং তার সাথে সাথে মিউজিক জগতের পরিবেশ বদলাচ্ছে ধীরে ধীরে ইন্ডিপেন্ডেন্ট আর্টিসদের গ্রহণযোগ্যতা বাড়তে শুরু করেছে”।

গায়িকা শাশ্বতী ভট্টাচার্য্য।


শাশ্বতী কে আগামী প্রজেক্ট সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি জানান তারকিছু অরিজিনালস এর কাজ আছে এবং অনেক কভার সং আসছে তার ইউটিউব চ্যানেল থেকে। উল্লাস ওটিটি প্লাটফর্ম থেকে তার গাওয়া এবং অভিনীত একটি শর্টফিল্ম ‘জিলিপি’ আসছে, সেই গানটিতে সংগীত পরিচালনা করেছেন অনির্বাণ শিকদার। ‘জিলিপি’ নামক শর্টফিল্মটিতে বিএমএস এর উন্মেষ গাঙ্গুলী তার সাথে অভিনয় করেছেন।
তার কথায় এবং ধ্রুব ভট্টাচার্যের সুরে ‘বৃষ্টি’ নামে একটি গান আসছে খুব শীঘ্রই।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *