“মায়ের ডাক”

“মায়ের ডাক”

 

‘5 problems 1 solution’- মা। পৃথিবীর আলো দেখানো থেকে শুরু করে, কোলে পিঠে করে মানুষ করা, সব শখ আল্হাদ বিসর্জন দিয়ে পরিবারের সুখের কথা চিন্তা করা , অফিসের খুব ব্যাস্ততম সময়ে ফোন করে খাবার কথা মনে করিয়ে দেন যিনি, তিনিই হলেন আমাদের ‘মা’।
ছোটোবেলায় প্রথম ‘অ-আ’ শিখেছিলাম মা-র কাছে। কত ধৈর্য ধরে , দিনের পর দিন নিরলস পরিশ্রমের পর অবশেষে শিখিয়ে উঠতে পেরেছিলেন এই বর্ণমালা। এর পর ধীরে ধীরে বড়ো হতে থাকি আমরা, বাড়তে থাকে ডিগ্রির ঝুলি । কিন্তু মানুষ হতে পারি কি আমরা?
ঠিক এই প্রেক্ষাপটের উপর ভিত্তি করে পরিচালিত হয়েছে “মায়ের ডাক” নাটকটি। এই নাটকের মাধ্যমে পরিচালক আকবর হায়দার মুন্না তুলে ধরেছেন বর্তমানের নির্মম সমাজচিত্রকে ।
মা তার সন্তানদের সযত্নে মানুষ করেন , ছায়ার মতো পাশে থেকে ঢালের মতো সব বিপদ আপদ থেকে রক্ষা করেন। কিন্তু সেই মা-ই যখন বৃদ্ধ হয়ে যায় তখন তাদের সন্তানদের উচিত মা বাবার দেখাশোনা করা। কিন্তু এই বর্তমান প্রজন্ম ধীরে ধীরে হয়ে উঠছে স্বার্থপর। তারা ‘আমার জীবন,আমার carrer, আমার সুখ, আমার আনন্দ,আমার কষ্ট , আমার আমার আমার… ‘ করতে করতে ভুলে যায় বৃদ্ধা মা কে। তারা বোঝে না এই বৃদ্ধ অবস্থায় তার সবথেকে বেশি প্রয়োজন তার সন্তানদের সেবা যত্ন । অনেক ক্ষেত্রেই দেখা যায় ভাই এ ভাই এ বিবাদ করে আলাদা হয়ে দিব্যি সুখের জীবন যাপন করছে , এদিকে মা কে দেখার কেউ নেই। সেই বৃদ্ধ মা সন্তানদের আশায় মুখ চেয়ে চোখের জল ফেলতে থাকে।
কিন্তু সন্তান আসে না।
এই গল্পে যদিও শেষে সবার মিল হয়ে যায়। কিন্তু কিভাবে? সেটা জানতে দেখতেই হবে “মায়ের ডাক” নাটকটি।

তাহশান খান, তাশিফ মেহবুব, ফারহান আহমেদ জোবান, জাকিয়া বারি মামো , তাসনিয়া ফারিন ও কেয়া পাল এর অভিনয় নিঃসন্দেহে ভালো, তবে যার অভিনয় সবথেকে বেশি মন কেড়ছে তিনি হলেন ‘দিলারা জামান’ যিনি মায়ের ভূমিকায় ছিলেন।

  • গল্প ও পরিচালনা জাস্ট অসাধারন এবং যথেষ্ট heart touching। নাটকটি ‘You Tube’ এ পাওয়া যাচ্ছে। সকলকে দেখার অনুরোধ রইলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top