Tue. May 28th, 2024

“স্বপ্ন” শর্টফিল্মের জন্য মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে অনুষ্ঠিত Reel International Film Festival থেকে পুরস্কৃত করা হলো পরিচালক সূর্যদ্বীপ কে ।।

By Desk Team Mar 8, 2022

“স্বপ্ন” শর্টফিল্মের জন্য মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে অনুষ্ঠিত Reel International Film Festival থেকে পুরস্কৃত করা হলো পরিচালক সূর্যদ্বীপ কে ।।

প্রতিযোগিতা টা মোটেই সহজ ছিল না। সারা বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় মোট ১২০০ এর বেশি স্বল্প দৈর্ঘ্য ছবি অংশগ্রহণ করেছিল এই ফেস্টিভ্যালে। ভারত সহ ইংল্যান্ড, জার্মান, ইতালি, অস্ট্রেলিয়া, রাশিয়া, কানাডা, বাংলাদেশ, শ্রীলংকা ও আরও অন্যান্য সবদেশের বড়ো বড়ো পরিচালক দের ছবির পাশাপাশি তার পরিচালিত বাংলা ছবি “স্বপ্ন” Special Jury Award পাওয়ায় বেশ খুশি পরিচালক সূর্যদ্বীপ।

“স্বপ্ন” শর্টফিল্ম সম্মন্ধে বলতে গিয়ে পরিচালক প্রথমেই ধন্যবাদ জানান গল্পের লেখক বিশ্বজিৎ চৌধুরী কে, এবং সেই সঙ্গে স্বপ্ন শর্ট ফিল্মের সকল কলা কুশলী দের।
তিনি জানান ” বিশ্বজিৎ বাবুর গল্পটা আমাকে ভীষণ ভাবে নাড়া দেয়, ভালো গল্প হলে পরিচালনার দায়িত্ব টাও অনেকটা বেড়ে যায়, তাই আমার যোগ্যতা অনুযায়ী চেষ্টা করেছি একটা ভালো ছবি দর্শকদের উপহার দেওয়ার। বর্তমানে বাংলা ছবির দর্শক সংখ্যা হাতে গুনে বলে দেওয়া যায়, আর শর্টফিল্ম শুনলে তো সেটা হাসির খোরাক হয়ে যায় অনেকের কাছে, তাই মানুষ যাতে আরো বেশি করে বাংলা ছবি দেখে, বাংলা ছবি দেখার আগ্রহ দেখায় তার দায়িত্ব যেমন বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির বিশিষ্ট বর্তমান পরিচালকদের তেমনি আমাদের মতো নবাগত শর্টফিল্ম পরিচালকদের ও সেই দায়িত্বটা সমান ভাবে নিতে হবে, তবেই দর্শক বন্ধুরা বেশি করে বাংলা ছবি দেখার আগ্রহ দেখাবেন।”


স্বপ্ন ছবিতে অভিনয় করতে দেখা গেছে একাধিক নতুন মুখ, যাদের মধ্যে অনেকেই ক্যামেরার সামনেও প্রথম বার। এই ছবির প্রধান দুই চরিত্র, দুই শিশু শিল্পী শান্তনু চক্রবর্তী ও বর্ষা পাল, যাদের অভিনয় ইতিমধ্যে বহু মানুষের প্রশংসা পেয়েছে, শুধু তাই নয়, পেয়েছে তিন তিনটি ফেস্টিভ্যাল থেকে শ্রেষ্ট শিশু শিল্পীর পুরস্কার।
পরিচালক জানান তিনি ষ্টার কাস্ট এ বিশ্বাসী নন। সুপ্ত প্রতিভা গুলো বের করে আনতে তিনি সর্বদা চেষ্টা করেন। কাজ টা যথেষ্ট কঠিন হলেও তিনি ভরসা রাখেন নতুনদের উপর।ছোট দের নিয়ে কাজ করা, নতুনদের সুযোগ দেওয়াই পরিচালক হিসাবে তার একটা বিশেষ গুন।
তিনি বলেন -” কোনো পরিচালকের ক্ষমতা থাকে না কোনো অভিনেতা বা অভিনেত্রী কে ষ্টার বানানোর।তাদের চেষ্টা আর প্রতিভাই তাদের সঠিক জায়গায় পৌঁছে দেয়। পরিচালকের কাজ তাদেরকে চরিত্রগুলো তে কি কি বৈশিষ্ট আছে, তা সন্মন্ধে একটা পরিষ্কার ধারণা দেওয়া আর টেকনিকালি সঠিক কিছু পদ্ধতি ও কৌশল তাদেরকে শিখিয়ে দেওয়া মাত্র। ”

এই ছবিতে অভিনয় করতে দেখা গেছে বেশ কিছু থিয়েটার কর্মীদের, যার মধ্যে অনুপম মুখার্জি ও পুষ্পিতা বক্সী অন্যতম। পরিচালক এই দুজনের অভিনয়ের বেশ প্রশংসা করেছেন। তিনি জানান
” আমি নিজেও একজন নাট্য জগতের মানুষ তাই নাটকের শিল্পীদের নিয়ে কাজ করলে কাজটা অনেকটাই সহজ হয়ে যায় কারণ পরিচালক ঠিক কি চাইছে তারা খুব সহজেই বুঝে যায়।”

এই ছবিতে চিত্রগ্রহনের দায়িত্বে ছিলেন সৌনক দাস ও সৌরভ সাহা…

নতুন অভিনেতা অভিনেত্রীদের মধ্যে সুবীর মুখার্জী, লক্ষী হালদার, সুমন অধিকারী, পিন্টু ঘোষাল, অর্ণব সেন গুপ্ত ও বান্টি হালদারকে অভিনয় করতে দেখা গেছে এই ছবিতে।
এখনো পর্যন্ত স্বপ্ন শর্টফিল্মটি পনেরো টা ফিল্ম ফেস্টিভ্যাল এ অংশগ্রহণ করে সর্বমোট নয়টা ফেস্টিভ্যাল থেকে পুরস্কৃত হয়েছে।।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *