Tue. Jun 18th, 2024

‘হীরা মান্ডী’র অজানা গল্প ইতিহাসের পাতা থেকে তুলে নিয়ে ওয়েব সিরিজ নির্মাণ করছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি

By Desk Team Aug 19, 2021

‘হীরা মান্ডি’নামটি শুনলেই অনেকেই বলবেন হঠাৎ করে ‘হীরা মান্ডি’ কথা কেন বলছি? বলছি তার কারণ জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সঞ্জয় লীলা বানসালি এবার ওয়েব ওটিটি প্লাটফর্মে ডেবিউ করতে চলেছেন পরিচালক হিসেবে। নেটফ্লিক্সের প্রযোজনায় ‘হীরা মান্ডি’ নামক একটি ওয়েব সিরিজ আসতে চলেছে। এই ওয়েব সিরিজ পরিচালনা এবং তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন সঞ্জয় লীলা বানসালি। তবে পরিচালক সঞ্জয় লীলা বানসালি সবকটি পর্ব পরিচালনা করবেন না। এই ওয়েব সিরিজটির প্রথম এপিসোডটি তিনি পরিচালনা করবেন এবং বাকি ছয়টি এপিসোড পরিচালনা করবেন বিভু পুরী। বিভু পুরী সঞ্জয় লীলা বনসালি পরিচালিত সাওরিয়া ছবিতে সহ পরিচালক ছিলেন। বিভু পুরী ২০১৫ সালে ‘হাওয়াইজাদা’ছবিটি পরিচালনা করেছিলেন।


কি এই হীরা মান্ডী ছবির কাহিনী?
‘হীরা মান্ডি’ বর্তমানে পাকিস্তানের রাজধানীর লাহোরের অন্তর্গত একটি জায়গা। দেশভাগের আগের কাহিনী আমরা এই ওয়েব সিরিজটিতে দেখতে পারবো। দেশভাগের আগে হীরা মান্ডী নিষিদ্ধপল্লি ছিল। সেখানকার নর্তকী ( বাঈজি) দের খ্যাতি এবং প্রশংসা সর্বজনবিদিত ছিল। সেই সময়ের হীরা মান্ডীর নিষিদ্ধপল্লির নর্তকীদের সাথে জড়িত সমসাময়িক রাজনীতি, প্রেম, বিশ্বাসঘাতকতা সবকিছুই এই ওয়েব সিরিজটির মূল কাহিনী।
লাহোরের হীরা মান্ডী একসময় মোগল সাম্রাজ্যের উচ্চবর্গের কর্মচারীদের আবাসস্থল ছিল। সেই সময় তার নাম ছিল ‘শাহী মহল্লা’ । কিন্তু এরপর মুঘল সাম্রাজ্যের অন্তর্গত রাজা-মহারাজা, অভিজাত, ধনী মানুষজনের মনোরঞ্জনের জন্য সেখানে নাচ, গান হত। নর্তকীরা সেখানে নাচ-গান প্রদর্শন করতেন।


মহারাজা রঞ্জিত সিং এর মৃত্যুর পর শিখ সাম্রাজ্যের প্রধানমন্ত্রী হীরা সিং ডোগরা ওই শাহী মহল্লায় একটি বিশাল সবজির বাজার বানান। তারপর থেকে ওই এলাকাটির নাম হয় হীরা মান্ডি


‘হীরা মান্ডি’ ওয়েব সিরিজ টিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করার জন্য প্রথমে কিংবদন্তি অভিনেত্রী রেখা কে প্রস্তাব দেয়া হলেও পরে সেই চরিত্রে অভিনয় করার জন্য ঐশ্বর্যা রাই বচ্চনকে নির্বাচিত করা হয়। এই ওয়েব সিরিজ টিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন আলিয়া ভাট। আলিয়া ভাট সঞ্জয় লীলা বানশালী পরিচালিত ‘গাঙ্গুবাঈ কাঁথিয়াওয়াড়ি’তে গাঙ্গুবাঈ এর চরিত্রে অভিনয় করেছেন।

এছাড়াও অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন সোনাক্ষী সিনহা, রিচা চাড্ডা এবং হুমা কুরেশি।
ওয়েব সিরিজ প্রেমীদের মধ্যে এই এই ওয়েব সিরিজটি নিয়ে ইতিমধ্যেই প্রত্যাশা তৈরি হয়েছে কারণ পরিচালক সঞ্জয় লীলা বানসালি এই ধরনের পিরিয়ড ড্রামা নির্মাণে সিদ্ধহস্ত।
তবে সঞ্জয় লীলা বানসালির ‘হীরা মান্ডী’ওয়েব সিরিজের মুল গল্পটার কেন্দ্রবিন্দু লাহোরের বিখ্যাত হীরা মান্ডীর ইতিহাস জানবার পর থেকে পাকিস্তানের অভিনেতা- অভিনেত্রী, পরিচালক দের গলায় আক্ষেপের সুর শোনা গেছে। তাদের বক্তব্য আমাদের দেশে এই বিষয় নিয়ে ছবি নির্মিত হলে তার ওপর ফতেয়া জারি হয়।

এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রতিবেশী দেশের একজন পরিচালক যদি ওয়েব সিরিজ নির্মাণ করতে পারেন তাহলে আমাদের দেশে কেন এই বিষয় নিয়ে ছবি নির্মিত হয়নি বা হয়না? যদি এই ধরনের ছবি নির্মিত হয় তাহলে ফতেয়া জারি করে সেই ছবিটি বন্ধ করে দেওয়া হয়। এই ভয়েই কোন প্রযোজক এই ধরনের ছবি নির্মাণের সাহস দেখাননি।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *