Wed. Apr 24th, 2024

স্বল্পদৈর্ঘ্য ছবি ‘আড়াল’ এর রিভিউ : সময়ের ঊর্ধ্বে গিয়ে পরিচালকের বাস্তবধর্মী নির্মাণ।

By Desk Team Jul 18, 2021

আমাদের জীবনে আলো এবং অন্ধকার এ দুটো জিনিস অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনুষ্য জাতির সবথেকে বড় দুর্বলতা হলো সত্য কে উপেক্ষা করা। যেটা আমাদের কাছে নিছকই মায়া কল্পনার বিষয় সেটিকেই আমরা আঁকড়ে ধরে বাঁচতে চাই। প্রতিটি মানুষের জীবনেই মৃত্যু আসন্ন এবং চরম সত্যি। আমরা প্রত্যেকেই মৃত্যুকে ভয় পাই। ঠিক একই রকমভাবে বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির সময় আমাদের এই জগতে সম্পূর্ণ আধারে ঘনীভূত ছিল তবুও মাঝ রাত হলেই আমরা ভয় পাই অনেক সময় হ্যালুসিনেশন করতে থাকি।

স্বল্পদৈর্ঘ্যর ছবি ‘আড়াল’এর শ্যটিং এর মাঝের দৃশ্য নিয়ে আলোচনা।

এত সবের মধ্যে থেকে জীবনের মূল সত্য ঘটনাটি উপেক্ষা করা যাই। অন্ধকার কে আমরা মূলত মৃত্যুর একটি রূপ বলেই বিবেচনা করি। সে কারণেই প্রকারান্তরে আমাদের অন্ধকার থেকে ভয় লাগে। অর্থাৎ আমরা আমাদের জীবনের সবথেকে চরম সত্যটাকে আড়াল করতে চাই‌। আমরা এই চরম সত্য থেকে সব সময় পিছু হটতে থাকে এবং যতটা সম্ভব এই সত্যকে আড়াল করেই বাঁচতে চাই। কিন্তু সত্য যে বড় নিষ্ঠুর, সত্যকে কখনো আড়াল করা যায় না। যতই আলো আসুক না কেন।

স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘আড়াল’ এর একটি দৃশ্য।


এই নির্মম সত্যতাকেই আমাদের সামনে খুব সহজভাবে উপস্থাপিত করেছেন পরিচালক অর্ক ভট্টাচার্য্য তার স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘আড়াল’ এর মধ্যে দিয়ে।
এই স্বল্পদৈর্ঘ্যর ছবিতে চরিত্রে অভিনয় করেছেন স্বর্ণাভ মজুমদার এবং অর্ক ভট্টাচার্য্য। ক্যামেরার দায়িত্ব সামলেছেন সৌম্যদীপ ভট্টাচার্য্য। এই স্বল্প দৈর্ঘ্যের ছবিটির সংগীত পরিচালনা করেছেন সাগ্নিক ভট্টাচার্য্য। এখানে একটি গান ব্যবহার করা হয়েছে যেটি এই ছবির মূল বার্তাটি আমাদেরকে গানের মধ্যে দিয়ে সহজ সরল ভাবে বুঝিয়ে দেয়। এই গানটি গেয়েছেন সাগ্নিক ভট্টাচার্য এবং রিয়া দে। ওই গানটিতে মুগ্ধকর গিটারের সুরগুলি আকাশ মুখার্জীর।
ছবিটির সম্পাদনার দায়িত্ব সামলেছেন আলিঞ্জর মাইতি।

স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘আড়াল’ এর সদস্যরা।

স্বল্পদৈর্ঘ্যর ছবিটি প্রযোজনা করেছেন ‘দ্য ডিসাইপলস অফ্ সিনেমা’।
এই স্বল্প দৈর্ঘ্যের ছবিটি রচনা এবং পরিচালনা করেছেন অর্ক ভট্টাচার্য্য।

এই স্বল্পদৈর্ঘ্যের ছবির কনসেপ্ট খুব ইউনিক এবং এই ধরনের ছবি অনেক বেশি বেশি হওয়া প্রয়োজন। এই ছবিটি সত্যিই ইন্ডিপেন্ডেন্ট ফিল্মমেকিং এর ক্ষেত্রে প্রকৃষ্ট নিদর্শন হয়ে থাকবে। পরিচালকের দূরদর্শী দৃষ্টিভঙ্গি থেকে বোঝা যাচ্ছে তার এই সৃজনশীল এবং সময়েরও ঊর্ধ্বে উঠে কাজ করার প্রবণতা।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *