Tue. May 28th, 2024

স্বাধীন? না এখনও অধীন ?

By Desk Team Aug 16, 2021

ভারত আজ স্বাধীন। আজ থেকে প্রায় চুয়াত্তর বছর আগে ,অর্থাৎ ১৯৪৭-সালে ভারতবর্ষ নিজেকে ইংরেজদের অধীন থেকে মুক্ত করে স্বাধীন হয়েছিল। কিন্তু এই স্বাধীনতার পিছনে থেকে গেছে অজানা অনেক গল্প। কত অন্ধকার পেরিয়ে এসেছে এই স্বাধীনতা ,তার কোন কিনারা নেই। স্বাধীনতার সহযোদ্ধাদের জীবনের কালো মেঘের খেয়াল কিন্তু আমরা কেউ রাখিনি, জাত -পাত ,ধর্মকে কড়াভাবে মেনে চলা সমাজ কিন্তু জানেনা ,এই সবের ঊর্ধ্বে গিয়ে মানুষের কথা ভেবে লড়াই করেছে যারা ,তাদের জীবনের দামও কেউ দেয়নি।

স্বাধীনতার আসল মানে কি ? আমাদের জন্মভূমি ভারতবর্ষ স্বাধীন হওয়ার পিছনে মানুষের আসল লড়াই কি চলেছিল? এই অজানা গল্প থেকেই পর্দা সরিয়ে আমাদের সামনে স্বাধীনতার অন্য একদিক তুলে ধরেছে-” 1947- THE OTHER SIDE “। গত ১৫ই অগাস্ট GREY MATTER PRODUCTION -এর তরফ থেকে মুক্তি পেয়েছে এই শর্ট ফিল্ম। সিনেমার গল্পটি লেখা এবং পরিচালনায় রয়েছে রৌনক মুখার্জী। এখানে অভিনয়ে আমরা দেখতে পাবো -মৈনাক মুখার্জী , রৌনক মুখার্জী ,সৌমিক মজুমদার ,শ্যামল দালাল সহ আরো এক ঝাঁক নতুন প্রতিভাকে। দুজন স্বাধীনতা সংগ্রামী পুলিশ এর হাত থেকে পালিয়ে এসে ভাগ্যক্রমে আশ্রয় নেই একই ঘরে। তাদের কথোপকথনের মাধম্যেই আমাদের কাছে ফুটে ওঠে স্বাধীনতার এক অন্য দিক।

স্বাধীন হওয়ার আনন্দ তো আমরা সকলেই উপভোগ করেছি এবং করছিও , কিন্তু স্বাধীন হওয়ার দুঃখের কথা আমরা কতজন জানি ?জানার সময় তো এবার এসেছে। “সবার উপরে মানুষ সত্য ,তাহার উপরে নাই “- এই উক্তিটার মানে বোঝার এবং পালন করার সময় এবার চলে এসেছে। ” 1947- THE OTHER SIDE “-এবার আমাদের চোখে আঙ্গুল দিয়ে বোঝাবে শুধুমাত্র অতীতে নয় ,বর্তমানেও ঘটে চলা ভুল গুলো শুধরে নেওয়ার সময় এসে গেছে।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *