Tue. Jun 18th, 2024

আর কত লড়বে রেহানারা ?

By Desk Team Aug 19, 2021

একবিংশ শতাব্দীতে এসেও , আজকের উন্নত সমাজে মহিলাদের স্থান ঠিক কোথায় ? এই প্রশ্নটা কিন্তু বেশ বিতর্কের। উপযুক্ত সম্মান, উপযুক্ত অধিকার কি সমানভাবে তারা উপভোগ করতে পারে ?কর্মস্থল থেকে শুরু করে পরিবার ,রাস্তাঘাট, সমাজের যে কোনো জায়গায় কতজন শোনে মহিলাদের কথা? কতজন দেয় তাদের ইচ্ছা -অনিচ্ছার গুরুত্ব ? মহিলাদের উপর অন্যায় হলে ,কতজনই বা করে প্রতিবাদ ? কিন্তু এভাবে আর কতদিন? যুগ যখন পাল্টাচ্ছে ,যুগের গোঁড়ামি গুলোও সাথে পাল্টানোর খুব দরকার।

গত ৬ই জুলাই ফ্রান্সের মাটিতে রিলিজ করেছে বাংলাদেশী ফিল্ম “Rehana Maryam Noor”। বর্তমান সমাজে নারীর জায়গা নিয়ে প্রশ্ন তোলা এই সিনেমা সম্প্রতি 2021 Cannes Film Festival-এ Un Certain Regard-সেকশন এ সিলেক্ট হয়েছে। শুধু তাই নয় , Cannes Film Festival-এ এই সিনেমাকে দর্শকগণ উঠে দাড়িয়ে বিশেষভাবে অভ্যর্থনা ও জানিয়েছে সকলের মাঝে । বাঙালি তথা নারী হিসাবে বিদেশের মাটিতে আমাদের এই সৃষ্টির প্রশংসা শুনলে রীতিমতো গর্ববোধ হয়। এই চূড়ান্ত সফলতার জন্য সিনেমার পরিচালক এবং প্রযোজক -আব্দুল্লাহ মোহাম্মদ সাদ এবং জেরেমি চুয়া সহ সকল কলাকুশলী যথা -আজমেরী হক বাধন ,আফিয়া জাহিন জাইমা ও অন্যান্য আরো সকলকে অনেক শুভেচ্ছা।

রেহানা মারিয়াম নূর নামে এক ৩৭ বছর বয়সী ভদ্রমহিলার কর্মস্থলে ঘটে যাওয়া কিছু অন্যায় ঘটনা নিয়ে প্রতিবাদ করায় ,তাকে এবং তার ৬ বছর বয়সী শিশু কন্যাকে কতটা নির্মম পরিস্থিতির সম্মুখীন হতে হয় ,তারই ঘৃণ্য চিত্র আমরা এই সিনেমায় দেখতে পাবো। বাস্তব জীবনেও এরকম কত রেহানাকে নিজেদের অধিকারের জন্য কত যে অসম্মানের সম্মুখীন হতে হয় ,তার তো কোনো হিসাবই নেই। কিন্তু কেন ? আর কতদিন লড়বে রেহানারা ? সমাজের সকল রেহানাদের লড়াই এবার যাতে শেষ এবং সফল হয় সেই আশায় আমরা রাখছি।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *